সংবাদ শিরোনাম :
রাশিয়ায় দশ সন্তানের মা হতে পারলেই দশ লাখ টাকা দিবে পুতিন!

রাশিয়ায় দশ সন্তানের মা হতে পারলেই দশ লাখ টাকা দিবে পুতিন!

প্রাকৃতিক সম্পদের তুলনায় যেসব দেশে জনসংখ্যা কম তার মধ্যে অন্যতম রাশিয়া। তাই জনসংখ্যা সংকট দূর করতে দেশটি সেই সোভিয়েত আমল থেকেই দম্পতিদের বেশি বেশি সন্তান নিতে উৎসাহিত করে থাকে।

এরইমধ্যে স্থানীয় সময় গত মঙ্গলবার (১৬ আগস্ট) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছেন, কোনো নারী যদি ১০ সন্তানের মা হতে পারেন তবে তাকে ১০ লাখ রুবল পুরস্কার দেয়া হবে যা বাংলাদেশি মুদ্রায় ১৬ লাখ টাকারও বেশি।

রুশ গণমাধ্যম দ্য মস্কো টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, জনসংখ্যা বাড়াতেই এই পদক্ষেপ নিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। আর যে নারী ১০ জন সন্তানের মা হতে পারবেন তিনি ১০ লাখ রুবলের পাশাপাশি পাবেন ‘জ্যাকপট’ বা মাদার হিরোইন (Mother Heroine) উপাধি।

তবে এই ১০ লাখ রুবল পুরস্কার পাবার জন্য একটি শর্তও দিয়েছেন পুতিন। গণমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, কোনো নারীর দশ নম্বর সন্তানের যখন প্রথম জন্মদিন হবে এবং সে সময় যদি বাকি ৯ সন্তান জীবিত থাকে, তবেই সরকার তাকে এই পুরস্কার দেবে। জনসংখ্যা বাড়াতে এই বিশেষ প্রকল্পের নাম ‘মাদার হিরোইন’।

রাশিয়ার রাজনীতি ও নিরাপত্তা বিশেষজ্ঞ ড. জেনি ম্যাথার্স বলেন, দশ সন্তান বা তার বেশি সন্তান হলে নারীদের পুরস্কার প্রদানের এই রীতি সোভিয়েত যুগ থেকেই প্রচলিত ছিল। তবে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এটি বন্ধ হয়ে গিয়েছিল।

ম্যাথার্স বলেন, রাশিয়ার জনসংখ্যা সঙ্কট দূর করতেই এই প্রকল্প আবার চালু করা হয়েছে। তবে এই পদক্ষেপ রাশিয়ার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com